1. admin@probahomanbangla24.com : admin :
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১২:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
বরিশাল জেলা অনলাইন প্রাথমিক শিক্ষা পেইজে লাইভ ক্লাস এ পাঠদানকারী শিক্ষকদের সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠান। বগুড়া ১ আসনের সংসদ সদস্য করোনা পজিটিভ। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক। আজকের খুদে বিজ্ঞানীরাই একদিন বিজ্ঞান প্রযুক্তির উৎকর্ষতার মাধ্যমে দেশকে সমৃদ্ধ করবে—আলী আজম মুকুল এমপি বরিশালে মুজিব শতবার্ষি উপলক্ষে মোবাইল সার্ভিসিং ইলেকট্রনিক এন্ড হাউস ওয়্যারিং ও সেলার সিস্টেম প্রশিক্ষণ এর উদ্বোধন। ভোলায় নব-নির্বাচিত আলীনগর ইউনিয়ন বিএনপি’র কমিটির অভিষেক অনুষ্ঠিত। আইজিপি কর্তৃক বাস উপহার পেল কুড়িগ্রাম জেলা পুলিশ আগৈলঝাড়ায় ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ আগৈলঝাড়ায় প্রাথমিক শিক্ষক সমিতির কমিটি গঠন গৌরনদী উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়।

তারা_তিনজন_একজোট

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০
  • ৩৩ বার পঠিত

মজিবুর রহমান মন্জু।

তিনদিন আগে ঘরের মধ্যে ভীষন রকম মারামারি চলেছে।
ছোট ছেলেটা কিছু না বুঝেই ট্রাম্পের পক্ষ নিয়েছিল। মেয়ে আর তার বড় ভাই বাইডেনের সাপোর্টার। চ্যালেঞ্জে হেরে যাওয়ায় ছোট জনকে এখন তার ভাই ও বোনকে আইসক্রীম খাওয়াতে হবে, এটা ছিল তার প্রমিজ।
এ ধরনের প্রমিজের জন্য আমি কোন টাকা দিতে পারবনা এটা আমার সাফ জবাব। তাছাড়া ট্রাম্প সাপোর্টার কে হেল্প করার তো প্রশ্নই ওঠেনা।

অতএব প্রমিজ ভঙ্গের প্রতিক্রিয়ায় ঘরে বেঁধে গেছে তুমুল যুদ্ধ। যুদ্ধের প্রাথমিক পর্ব শুরু হয় গালি-গালমন্দ দিয়ে।

ট্রাম্প একটা শয়তান, সে পাগল, সে একটা রেসিস্ট, রেসলার, হট হেডেড, সে মাস্ক পরেনা, নিজের ফ্যামিলি কে প্রমোট করছে, সে ব্লাকদের দেখতে পারেনা ইত্যাদি ছিল মোটামুটি একপক্ষের গালি।

বেচারা ছোট ছেলে বাইডেন কে কী গালি দিবে খুঁজে পায়না। সে তার বোন কে বলে তুমিও তো মাঝে মাঝে মাস্ক পারোনা। বড় ভাইকে বলে তুমি তো সুপার হট হেডেড, তোমার রুমে আমাদের কাউকে ঢুকতে দাওনা। ইটস অ্যা কাইন্ড অফ রেসিজম।

অর্থাৎ বাক্ যুদ্ধ গড়াতে লাগলো একে অপরের দোষ ত্রুটি নিয়ে খোঁচাখুঁচি পর্যায়ে।

এরপর কে টাইমলি ব্রাশ করেনা, কাপড় গুছিয়ে রাখেনা, কাকে নামাজের জন্য অনেক্ষণ ধরে ডাকতে হয়, বেশী গেইমস্ খেলে, পারমিশন ছাড়া আব্বু-আম্মুর মোবাইল ধরে ইত্যাদি ব্যক্তিগত কাঁদা ছোড়াছুড়ি শুরু হল।

তর্কাতর্কি ও উত্তেজনার এক পর্যায়ে সোফার কুশন ছুঁড়ে মেরে প্রথম আঘাত হানল ট্রাম্প পক্ষ, মানে ছোট ছেলে। ব্যাস এরপর আর যায় কোথায়! কলমের ঢাকনা, প্লাস্টিকের বোতল, বালিশ…… ক্রমান্বয়ে বাড়ছিল নানা ঘরোয়া সমরাস্ত্রের ব্যবহার। পুরোপুরি বাংলার কৃষ্টি ও সমাজ-সংস্কৃতির ছোট একটি ডেমো যেন!

এ ধরনের যুদ্ধ থামানোর অভিজ্ঞতা আমার আছে।
যথারীতি বেল্টটা হাতে নিয়ে ডাইনিং টেবিলের উপর আঘাত করে কৃত্রিম অগ্নিমুর্তি ধারন করে চিৎকার করে বললাম- স্টপ!

কিন্তু অবাক ব্যাপার তাদের থামার কোন লক্ষণ নাই। আমার হুংকার কোন কাজে আসলো না। বড়টা কিছুটা ভয় পেলেও ছোট দুইটা বরং আরও যুগ্ধংদেহী ভাব নিয়ে ভিন্ন রকমের ভারী অস্ত্র ব্যবহারে এদিক ওদিক তাকাতে লাগলো।

মনে মনে প্রমাদ গুললাম।
ছোট টাকে একপ্রকার জোর করে টেনে বেড রুমে নিয়ে দরজা আটকে বললাম আর যদি একটু মুভ কর ল্যাপটপ থেকে তোমার সব গেমস আমি ডিলিট করে দিব। এই মেথডে কাজ হল। সে থামল কিন্তু ফুঁসতে ফুঁসতে বললো ‘এটা তো জাস্টিস না’।

মেয়েটাকে টেনে কিচেনে ঢুকিয়ে আটকালাম।
যদি আর তোমার আওয়াজ শুনি দুইটা ডিম সিদ্ধ তোমাকে একসাথে খেতে হবে। সে ডিম খুব অপছন্দ করে। এমনকি গন্ধও সহ্য করতে পারেনা। ভয়ে সে চুপ মেরে গেল। বড়টা পরিস্থিতি টের পেয়ে আগেই নিজের রুমে ঢুকে দরজা আটকে দিল।

যুদ্ধ আপাতত: থামলো। আমি তাদের একে অপরের সাথে কথা বলা ও মেলা মেশায় সাময়িক নিষেধাজ্ঞা জারী করলাম।

গত দুইদিন বাসার পরিস্থিতি মোটামুটি শান্ত।

আজ সকাল আটটায় ঘুমের ঔষধের কল্যানে আমার দ্বিতীয় মেয়াদের গভীর ঘুম চলছিল। কিন্তু ঘুম ভাংলো ব্যাপক ধুপ ধাপ আওয়াজে। আওয়াজটা আসছে ডাইনিং ও কিচেন রুমের দিক থেকে। মেজাজ খারাপ করে রুম খুলে দেখি তিন ভাই-বোনের হাতে লাঠি এবং তারা বেশ উত্তেজিত। আমি আর নিজেকে সংযত রাখতে পারলামনা। বেল্ট টা খুঁজে নিয়ে ওদের সামনে যেতেই ওরা চিৎকার করে বললো ‘আব্বু বেল্ট রাখ একটা লাঠি নাও, আমাদের সাথে জয়েন কর’।

আমিতো তাজ্জব বনে গেলাম!
কেন?

বাথরুমের স্টোরেজ এরিয়া থেকে একটা বড় ইঁদুর লাফ দিয়ে পড়ে কিচেন রুমে ঢুকেছে। ওরা সেটাকে মারতে লাঠি হাতে নিয়ে পাহারা বসিয়েছে। ইঁদুর একবার ওয়াড্রেবের নীচে আশ্রয় নেয়তো আরেকবার ফ্রিজের নীচে ঢুকে। ইঁদুরের এদিক ওদিক ছুটা আর ওদের উত্তেজনা, ভয়, চিৎকারে একাকার অবস্থা। তিনদিন আগের তারা ‘তিনজন’ এখন ইঁদুরের বিরুদ্ধে ‘একজোট’!

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© probahomanbangla.com © 2020
কারিগরি সহযোগিতায়: মোস্তাকিম জনি